পাহাড়ি দুঃখ ও অন্যান্য
- তিরোহিত ধানিকা ১৭-০৫-২০২৪

পাহাড় তোমায় দুঃখ রাখার আধার কে বলে ?
ওখানে কি দুঃখ রাখ তুমি ,
বুকের গহিনে ?
তোমার উপর আবর্তিত হয় কি এক সাগর লোনাজল
কান্নায় কি ভাসে তোমার অঙ্গ ?

বলবে হুম , আমার উপর দিয়ে ঝরনা বয়ে চলে
ঝরনা আমার চোখের জল
দিন রাত বেয়ে চলে ,আমি কত দুখী ।


দুঃখে যাদের জীবন হৃষ্টপুষ্ট
আজ এই অল্প সুখ তাদের কাছে অসহনীয় ।
দুবেলা দুমুঠো ভাত না পেলে...
এককালে বিদ্রোহ করেছি ।

আজ একটু অভাব দাও প্রভু
আর ও একদিন বুঝি
না পাওয়ার বেদনা ।

কোন এক পথচারীর ফেলে দেওয়া পচা আঙুরের দিকে নিস্পলকে একটানা -
একটানা আরও একবার তাকাতে চাই ।
একবার এক টুকরো মাংসের জন্য আবার ছয় মাইল হাঁটতে চাই ;
দেখি কোন মন্দির কিংবা মসজিদের দরগায় কেউ সিন্নি বিলাই কি না ।


পাহাড় তোমার দুঃখ আছে
বয়ে বেড়াও অলক্ষে সবার ,
আমি ও ।


পাহাড় তোমার দুঃখ তোমার অনাকাঙ্খিত
আমি আমন্ত্রণ জানিয়েছি দুঃখ কে ;
আবার না হয় সামলে নেবো অপ্রতিরোধ্য দুঃখ কে ।



পাহাড় আজ আমার দুঃখ নেই ,
পাহাড় আজ আমার দুঃখ আছে ।
যখন কিছুই ছিল না তখন দুঃখ ছিল না ,
যখন কিছু এলো তখন ই দুঃখ এলো ;
এই ধরো প্রেম ; এসেছে দুঃখ দেবার জন্য ।

পাহাড় তোমাকে স্বাগতম ,
তুমি আমাকে দুঃখ বিলাতে পারো ;
আমার প্রেমের কাছে তোমার দুঃখ সেতো কোন ছার !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।